বুধবার, ০৮ মে ২০২৪, ০৬:২২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
দুঃখে বুক ফেটে যাচ্ছে, যার যায় সেই বোঝে’ চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা মৎস্যজীবী লীগের মতবিনিময় সভা অনুষ্ঠিত কয়রায় পথচারি ও ভ্যান চালকদের মাঝে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরন চরফ্যাশনে মেঘনা নদীর তীরে মাটি কাটায় অর্থদণ্ড সোনাগাজীতে সিএনজি অটোরিকশা উল্টে চালক নিহত বাগআঁচড়া নাভারণ ও বেনাপোল সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নে মহান মে দিবস পালিত নজরুল বিশ্ববিদ্যালয়ে অভিযোগ প্রতিকার ও নিষ্পত্তি বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন শ্রীমঙ্গলে এক কিশোরকে কুপিয়ে জখম শিবগঞ্জের শাহাবাজ পুর ইউনিয়নে কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত ঠাকুরগাঁওয়ে ব্যস্ততার পরিবর্তে অস্তিত্ব টেকানোর লড়াইয়ে মৃৎশিল্পীদের তৈরি বিভিন্ন পণ্য
বিশ্বে পারমাণবিক সংঘাতের ঝুঁকি বাড়ছে

বিশ্বে পারমাণবিক সংঘাতের ঝুঁকি বাড়ছে

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একজন মিত্র বলেছেন, বিশ্ব সম্ভবত নতুন একটি বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। এর পাশাপাশি বিশ্বে পারমাণবিক সংঘাতের ঝুঁকি বাড়ছে।

মঙ্গলবার মস্কোতে এক সংবাদ সম্মেলনে রাশিয়ার শক্তিশালী নিরাপত্তা পরিষদের উপ-চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ এই মন্তব্য করেছেন। তিনি বলেছেন, বিশ্ব আজ রোগাক্রান্ত এবং সম্ভবত একটি নতুন বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে।

মেদভেদেভ বলেন, ‘এই ধরনের নতুন বিশ্বযুদ্ধ অনিবার্য নয়। তবে পারমাণবিক সংঘাতের ঝুঁকি বাড়ছে এবং তা জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট উদ্বেগের চেয়েও বেশি গুরুতর।’

এদিকে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বিপজ্জনক এক দশকের মুখোমুখি হয়েছে বিশ্ব। তিনি ইউক্রেন যুদ্ধকে আক্রমণাত্মক এবং উদ্ধত পশ্চিমের সাথে অস্তিত্বের লড়াই হিসাবে আখ্যায়িত করেছেন।

পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়ে তিনি বলেছেন, রাশিয়া যে কোনও ধরনের আগ্রাসনের বিরুদ্ধে নিজেকে রক্ষা করার জন্য সব ধরনের উপায়ের ব্যবহার করবে।

ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযানকে আগ্রাসী এবং দাম্ভিক পশ্চিমের বিরুদ্ধে অস্তিত্বের লড়াই বলে অভিহিত করেছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। একই সঙ্গে যেকোনও আগ্রাসী শক্তির বিরুদ্ধে নিজেকে এবং দেশের জনগণকে রক্ষায় রাশিয়া তার সম্ভাব্য সব উপায়ের ব্যবহার করবে বলেও হুঁশিয়ার করে দিয়েছেন তিনি।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে ভয়াবহ এক সংঘাত এবং ১৯৬২ সালের কিউবার ক্ষেপণাস্ত্র সংকটের পর মস্কো ও পশ্চিমের মধ্যে সবচেয়ে বড় সংঘর্ষের সূত্রপাত করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা ইউক্রেনে রাশিয়ার আক্রমণকে সাম্রাজ্যবাদী ভূমি দখলের প্রচেষ্টা হিসাবে উল্লেখ করে এর নিন্দা জানিয়েছে। আর ইউক্রেন তার ভূখণ্ড থেকে শেষ রুশ সৈন্যকে বিতাড়িত না করা পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে।

শেয়ার করুন .....




© 2018 allnewsagency.com      তত্ত্বাবধানে - মোহা: মনিকুল মশিহুর সজীব
Design & Developed BY ThemesBazar.Com